FAQ

Frequently Asked Questions (FAQ)

এই ওয়েবসাইটের উদ্দেশ্য কি?

এই ওয়েবসাইটের উদ্দেশ্য হচ্ছে বাংলা ভাষায় একটা সাধারন প্ল্যাটফর্ম তৈরী করা যেখানে মানুষ টেকনোলজি সংক্রান্ত যেকোনো বিষয় নিয়ে জিজ্ঞাসা অথবা সমস্যার ব্যাপারে কমিউনিটির সদস্যদের কাছে গঠনমূলক প্রশ্ন উপস্থাপন করতে পারবে। এবং যেই কমিউনিটিতে অভিজ্ঞ সদস্যরা প্রয়োজন সাপেক্ষে উক্ত প্রশ্ন সমূহের পরিবর্তন, পরিবর্ধন, পরিমার্জন, উত্তর প্রদান ও মন্তব্য করতে পারবে। কমিউনিটির সদস্যরা উৎকৃষ্টতার ভিত্তিতে বিভিন্ন প্রশ্ন, উত্তর ও মতামত কে ভোট প্রদান করতে পারবে।

সাধারন ফোরামের সাথে এই ওয়েবসাইটের পার্থক্য কি?

একটা ফোরাম সাধারনত একটা ডিসকাশন থ্রেড বা আলোচনার জন্য পরিচালিত হয়। ফোরামের সাথে এই ওয়েবসাইটের মৌলিক পার্থক্য হচ্ছে এই ওয়েবসাইটে প্রাথমিক উদ্দেশ্যই একটা প্রশ্নে উত্তর খুঁজে বের করা। যেখানে কমিউনিটির বিভিন্ন সদস্যদের সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে সঠিকভাবে উপস্থাপিত তথ্যসমৃদ্ধ প্রশ্ন এবং নির্ভরযোগ্য, সর্বোৎকৃষ্ট উত্তরের একটা ভান্ডার তৈরী করা, যার মাধ্যমে বাংলা ভাষাভাষী অসংখ্য ব্যবহারকারী তথ্য প্রযুক্তি ও কম্পিউটার টেকনোলজী বা এই সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জ্ঞান আহরণ করতে পারবে।

এই ওয়েবসাইটে কি সংক্রান্ত প্রশ্ন করা যাবে?

প্রশ্ন করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে — প্রশ্নটা যেনো কমিউনিটি সদস্যদের কাছে সামঞ্জস্যপূর্ণ হয়, সেটা খেয়াল রাখা। কম্পিউটার প্রযুক্তি, টেকনোলজি, সফটওয়্যার, হার্ডওয়্যার, মোবাইল, প্রোগ্রামিং, ডেভেলপমেন্ট ইত্যাদি যেক‌োনো বিষয়ে প্রশ্ন করা যাবে।কিন্তু প্রশ্ন করার আগে অবশ্যই দেখে নিতে হবে ওই সংক্রান্ত কোনো প্রশ্ন ইতিমধ্যে কেউ জিজ্ঞাসা করেছে কিনা। প্রশ্নে টাইটেল, কনটেন্ট বা ট্যাগের মাধ্যমে প্রশ্ন খোঁজা যাবে।

প্রশ্ন করার সময় বাংলা ভাষা ব্যবহার করতে হবে। রোমান হরফে বাংলা (যেমনঃ code kaz kore na ? ki korbo?) লেখা যাবে না এবং প্রশ্নের শেষে একাধিক প্রশ্নবোধক চিহ্ন দেয়া যাবে না (???)। চ্যাটিং এর সময় ব্যবহার করা শর্টকাট শব্দ প্রশ্ন করার সময় পরিহার করার চেষ্টা করতে হবে (যেমনঃ plz, u, OMG, LOL)। ইংরেজিতে প্রশ্ন করার ক্ষেত্রেও নিরুৎসাহিত করা হচ্ছে, যেহেতু এই সাইটের মূল উদ্দেশ্য বাংলা ভাষায় প্রশ্নোত্তরের প্ল্যাটফর্ম তৈরি করা।

উদাহরন: "উইন্ডোস অপারেটিং সিস্টেমে কিভাবে পাথ ভ্যারিয়েবল সেট করা যায়?"

কি ধরনের প্রশ্ন করা যাবে না?

সাধারনত যেই ধরনের প্রশ্ন এই কমিউনিটির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, অথবা যেই প্রশ্নটি আগেও করা হয়েছে এবং যার গুছানো উত্তর দেওয়া হয়েছে।

উদাহরন: বাইরে বৃষ্টি হচ্ছে, কি করবো?

উত্তর দেওয়ার সময় কি ধরনের বিষয়ে মাথায় রাখতে হবে।

এটি একটি প্রশ্ন-উত্তর ফোরাম। এখানে মূল বিষয়বস্তু মূলত প্রশ্ন ও উত্তর। এটা কোনো ডিসকাশন ফোরাম নয়। তাই কোনো ধরনের তর্ক-বিতর্ক, ব্যক্তিগত রুচি-পছন্দ সংক্রান্ত আলোচনা বা গল্প-গুজব খেকে বিরত থাকুন, যাতে করে মূল প্রশ্নের গুরুত্ব হালকা হয়ে না যায়। সংক্ষিপ্ত আলোচনার জন্য মন্তব্য বা Comment ফিচার-টি ব্যবহার করুন।

ইমেইল নেটিফিকেশনের প্রয়োজনীয়তা কি?

ইমেইল নেটিফিকেশনের এই ধরনের প্রশ্ন-উত্তর ফোরামের একটি মৌলিক অংশ। এর মাধ্যমে কমিউনিটির সদস্যরা নিম্নোল্লিখিত বিভিন্ব ঘটনার ব্যাপারে অবহিত হতে পারবেন।

  • যখন আপনার প্রশ্নের উত্তর দেওয়া হয়েছ।
  • যখন আপনার কোনো পোস্টে কোনো সদস্য মন্তব্য করেছে।
  • আপনি যেসব বিষয়ে আগ্রহী এমন কোনো বিষয়ে যখন অন্য কোনো সদস্য নতুন প্রশ্ন, উত্তর বা মন্তব্য করেছে।
  • এই কমিউনিটির সাফল্য নির্ভর করে সদস্যদের সক্রিয় অংশগ্রহনের উপরে আর সদস্যদের অংশগ্রহনের বৃদ্ধি পায় তখনই যখন তাদের বিভিন্ন আকর্ষণীয় অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়। তাই একটি বৈধ ইমেইল অ্যাড্রেস এই কমিউনিটির কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং অংশ গ্রহনের জন্য একই মৌলিক শর্ত।

আপনার যদি ভেরিফায়েড ইমেইল অ্যাড্রেস না থেকে থাকে তাহলে আপনার ইমেইল অ্যাড্রেস ভেরিফাই করুন। আর যদি আপনার অ্যাকাউন্ট তৈরী করা না থাকে তবে একটি অ্যাকাউন্ট খুলুন আর যুক্ত হোন এই কমিউনিটিতে।

এই কমিউনিটি কাদের দ্বারা মডারেশন করা হয়?

সংক্ষেপে বলতে গেলে উত্তর হচ্ছে: আপনি নিজেই। এই ওয়েবসাইটটি মূলত ব্যবহারকারীদের দ্বারাই মডারেটকৃত হয়। ব্যবহারকারীর কর্মকান্ডের উপর তাকে কিছু পয়েন্ট দেওয়া হয় এবং সেই পয়েন্টের ভিত্তিতে তাদেরকে কিছু মডারেশন ক্ষমতা প্রদান করা হয়। অর্থাৎ, কমিউনিটির জন্য উপকারী এমন কাজের মাধ্যমে নিজের মডারেশন ক্ষমতা অর্জন করে নিতে হয়। এছাড়াও আমাদের একটি বিশেষ অ্যাডমিল প্যানেল রয়েছে, যারা প্রয়োজন সাপেক্ষে বিশেষ বিশেষ ক্ষেত্রে হস্তক্ষেপ (প্রশ্ন ক্লোজ করা বা ডিলিট করা, একাউন্ট সাসপেন্ড করা ইত্যাদি) করার অধিকার রাখে। গ্রুপে কি ধরনের নীতিমালা অনুসরন করা হবে সে বিষয়ে এডমিনদের সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে।

পয়েন্ট সিস্টেম কিভাবে কাজ করে?

যখন কোনো প্রশ্নকে আপভোট দেওয়া হয়, তখন প্রশ্নকর্তা কিছু পয়েন্ট অর্জন করে। এই পয়েন্টের ভিত্তি করে ব্যবহারকারীর নির্ভরযোগ্যতা নির্ণয় করা হয়। পয়েন্টর ভিত্তিতে তাকে বিভিন্ন ক্ষমতা দেওয়া হয়।

ধরা যাক, আপনি খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছেন অথবা, একটি সঠিক উত্তর দিয়েছেন আপনার পোস্টটি অন্যান্য ব্যবহারকারীরা আপভোট করবে। আবার, আপনার প্রশ্নটি যদি অপ্রাসঙ্গিক হয় বা আপনার উত্তরটি যদি ভূল হয়, তাহলে ব্যবহারকারীরা সেটি ডাউনভোট করবে। প্রতিটি আপভোট এর জন্য আপনি ১০ পয়েন্ট পাবেন। প্রতিটি ডাউনভোট এর জন্য ২ পয়েন্ট কেটে নেওয়া হবে। প্রতিটি প্রশ্ন বা উত্তরে সর্বোচ্চ ২০০ পয়েন্ট আপনি সংগ্রহ করতে পারবেন। কতো পয়েন্ট পেলে আপনি কি ক্ষমতা অর্জন করবেন তা নিচে উল্লেখ করা হলো।

১০ পয়েন্ট --> আপভোট করা
১৫ পয়েন্ট --> কোনো প্রশ্নকে অপ্রাসঙ্গিক বলে রিপোর্ট করা
১৫ পয়েন্ট --> কোনো মন্তব্যকে লাইক দেওয়া
২০ পয়েন্ট --> প্রশ্নের সাথে বাইরের লিঙ্ক সংযুক্ত করা
২০ পয়েন্ট --> কোনো পোস্টে মন্তব্য করা
৬০ পয়েন্ট --> ফাইল আপলোড করা
১০০ পয়েন্ট --> ডাউনভোট করা
২৫০ পয়েন্ট --> নতুন ট্যাগ তৈরী করা
২৫০ পয়েন্ট --> নিজের প্রশ্ন বন্ধ করে দেওয়া বা নতুন করে খোলা
৫০০ পয়েন্ট --> পূর্বে বন্ধকৃত প্রশ্ন নতুন করে খুলে দেওয়া
৫০০ পয়েন্ট --> অন্য ব্যবহারকারীর প্রশ্ন নতুনকরে ট্যাগ করা
৭৫০ পয়েন্ট --> উইকি পোস্ট এডিট করা
২০০০ পয়েন্ট --> অন্যান্য সব ক্ষমতা

গ্রাভাটার কি?

গ্রাভাটার হচ্ছে একটি জেনেরিক অ্যাভাটার যেখানে আপনার ইমেইল অ্যাড্রেসের সাথে একটি প্রোফাইল ছবি সংযুক্ত থাকে। বিস্তারি তা জানতে ভিসিট করুন gravatar.com

এই কমিউনিটিতে অংশ নিতে আমার কি নতুন অ্যাকাউন্ট তৈরী করতে হবে?

আপনি নতুন অ্যাকাউন্ট তৈরী করে এই কমিউনিটিতে যুক্ত হতে পারেন। অথবা, যেই সমস্ত সার্ভিস ওপেনআইডি সাপোর্ট করে, যেমন, ফেসবুক, গুগল প্লাস, ইয়াহু! ইত্যাদি অ্যাকাউন্ট ও ব্যবহার করতে পারবেন।

আমার প্রশ্ন বা উত্তর অন্য ব্যবহারকারীরা পরিবর্তন করতে পারে কেনো?

এই নিয়মের মাধ্যমে অভিজ্ঞ ব্যবহারকারীরা প্রয়োজন বোধে প্রশ্ন বা উত্তর কে পরিবর্তন এর মাধ্যমে আরো সমৃদ্ধ ও যুক্তি সঙ্গত উপায়ে উপস্থাপন করতে পারেন। ফলে, সময়ের সাথে সাথে সমগ্র জ্ঞানকোষের প্রশ্ন ও উত্তরের মান উন্নত হয়।

আরো কিছু জানার আছে?

আপনার প্রশ্নটি ওয়েবসাইটে উপস্থাপন করুন। আশা করি আপনি এখানে সবসময় সঠিক এবং যুক্তিযুক্ত উত্তরটিই পাবেন।