STL-এ ভেক্টর নামক বিল্ট-ইন ফাংশন আছে। এটা অ্যারের মতো কাজ করে। কিন্ত সাধারণ অ্যারে থেকে এটি আলাদা। আমার প্রশ্ন হচ্ছে সাধারণ অ্যারে আর ভেক্টরের সীমা (range) কত?

asked 03 Mar, 11:38

pollob1563's gravatar image

pollob1563
2518

edited 04 Mar, 10:31

Mosharraf%20Hosain's gravatar image

Mosharraf Hosain ♦
83718


অ্যারের নির্ধারিত কোনো সীমা নেই, প্রোগ্রাম সর্বোচ্চ কতটুকু মেমোরি ব্যবহার করতে পারবে তার ওপর নির্ভর করে। size_t টাইপ দিয়ে সর্বোচ্চ যত পর্যন্ত ইনডেক্স করা যায়, সর্বোচ্চ তত পর্যন্ত। তবে বাস্তবে নানা সীমাবদ্ধতা থাকায় এই সীমা অনেক কম।

ধরি, কোনো সিস্টেমে char টাইপের অ্যারেতে সর্বোচ্চ 100টি ক্যারেক্টার রাখা যায়। তাহলে ওই সিস্টেমে int টাইপের অ্যারেতে সর্বোচ্চ 25টি এলিমেন্ট থাকতে পারে। কারণ 100টি char আর 25টি int সমান জায়গা দখল করে (ক্যারেক্টার 1 বাইট, ইন্টিজার 4 বাইট ধরে)।

ভেক্টরের ক্ষেত্রেও প্রায় একই কথা প্রযোজ্য।

permanent link

answered 04 Mar, 10:59

Mosharraf%20Hosain's gravatar image

Mosharraf Hosain ♦
83718

Your answer
toggle preview

Follow this question

By Email:

Once you sign in you will be able to subscribe for any updates here

By RSS:

Answers

Answers and Comments

Markdown Basics

  • *italic* or _italic_
  • **bold** or __bold__
  • link:[text](http://url.com/ "title")
  • image?![alt text](/path/img.jpg "title")
  • numbered list: 1. Foo 2. Bar
  • to add a line break simply add two spaces to where you would like the new line to be.
  • basic HTML tags are also supported

Question tags:

×57
×17
×6
×3

question asked: 03 Mar, 11:38

question was seen: 146 times

last updated: 04 Mar, 10:59